Wellcome to National Portal

নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন। রকেট, বিকাশ, টেলিটক এর মাধ্যমে ঘরে বসে বাড়তি খরচ ছাড়া আপনার বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। সম্ভাব্য লোডশেডিং এর সিডিউল প্রকাশ করা হয়েছে। জ্বালানি সংকট মোকাবেলায়, সরকারি নির্দেশনা মেনে চলুন। রাত আটটার পর দোকান, শপিং মল, মার্কেট, বিপণি বিতান, কাঁচাবাজার ইত্যাদি বন্ধ রাখুন। এসি ব্যবহার পরিহার করুন। একান্তই এসি ব্যবহার করতে হলে তাপমাত্রা নূন্যতম ২৫ ডিগ্রি সে: রাখুন। সন্ধার সময় হতে রাত ১২টা পর্যন্ত মটর, ইস্ত্রি, ওভেন, সেচ পাম্প, লন্ডী, ওয়েল্ডিং মেশিন/ মেকানিক্যাল ওয়ার্কশপ, ইজি বাইক চার্জিং বন্ধ রাখুন। জরুরি প্রয়োজনে পল্লী বিদ্যুৎ সমিতির অভিযোগ কেন্দ্রের মোবাইল নম্বরে যোগাযোগ করুন। বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন।

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

চেয়ারম্যান

জনাব অজয় কুমার চক্রবর্ত্তী নারায়নগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলায় ১৯৬৮ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। 

তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সনে যন্ত্রকৌশল বিভাগে বি.এস.সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ থেকে ২০০৯ সনে মাস্টার অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) এবং ব্রাক বিশ্ববিদ্যালয় থেকে ২০১৩ সনে মাস্টারস ইন প্রকিউরম্যান্ট এন্ড সাপ্লাই ম্যানেজমেন্ট ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি যুক্তরাজ্যের চার্টারড ইনস্টিটিউট অব প্রকিউরম্যান্ট এন্ড সাপ্লাই (CIPS)  থেকে প্রকিউরম্যান্ট এন্ড সাপ্লাই ম্যানেজমেন্ট বিষয়ে ৩টি ডিপ্লোমা যথা- ফাউন্ডেশন ডিপ্লোমা, এডভান্সড ডিপ্লোমা এবং গ্রাজুয়েট ডিপ্লোমা অর্জন করেন।

তিনি ১৯৯২ সনে বেক্সিমকো গ্রুপে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৯৫ সনে ১৫তম বি.সি.এস পরীক্ষার মাধ্যমে সুপারিশপ্রাপ্ত হয়ে বি.সি.এস. (গণপূর্ত) ক্যাডারে সহকারী প্রকৌশলী হিসাবে গণপূর্ত অধিদপ্তরে যোগদান করেন। গণপূর্ত অধিদপ্তরে সহকারী প্রকৌশলী হিসাবে খুলনা ও বিপিএটিসিতে, উপ-বিভাগীয় প্রকৌশলী হিসাবে কক্সবাজার, টাঙ্গাইল ও ঢাকায় এবং নির্বাহী প্রকৌশলী হিসাবে রাজশাহী ও ঢাকায় দায়িত্ব পালন করেন।

অতঃপর ২০১২ সনে তিনি উপসচিব হিসাবে পদোন্নতি প্রাপ্ত হয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত একটি প্রকল্পে লিয়েনে প্রকিউরম্যান্ট স্পেশালিস্ট হিসাবে ৪ বছরের অধিককাল দায়িত্ব পালন করেন। পরবরর্তীতে তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি’র নিয়ন্ত্রাধীন সেন্ট্রাল প্রকিউরম্যান্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ)তে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে কাজ করেন।

তিনি ২০১৯ সনে যুগ্মসচিব পদে পদোন্নতি পেয়ে মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত থেকে মুজিব শতবর্ষ উদ্‌যাপনে দায়িত্ব পালন করেন এবং পরবর্তীতে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিঃ (পিজিসিবি)তে নির্বাহী পরিচালক হিসাবে কাজ  করেন। তিনি ২০২৩ সনে অতিরিক্ত সচিব হিসাবে পদোন্নতি পান এবং শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে দায়িত্ব পালন করেন। ২৭/১২/২০২৩ খ্রি: তারিখে সরকার তাঁকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) এর চেয়ারম্যান নিযুক্ত করেন এবং তিনি ০১/০১/২০২৪ খ্রি: তারিখে বাপবিবো’তে যোগদান করেন।

তিনি প্রশিক্ষণ ও সরকারি কাজে বিভিন্ন দায়িত্ব পালনের জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইতালী, সুইজারল্যান্ড, জর্জিয়া, চীন, সিংগাপুর, থাইল্যান্ড ও ভারতে ভ্রমন করেন। তিনি সিপিটিইউ’র একজন ন্যাশনাল প্রকিউরম্যান্ট ট্রেইনার। তাঁর লেখা দু’টি বই প্রকাশিত হয়েছে- প্রথমটি ২০১৩ সনে জার্মানী থেকে  Public Procurement Rules: Impact on the Performance of Construction Projects শীরোনামে এবং দ্বিতীয়টি ২০২৩ সনে ঢাকা থেকে Science of Sustainable Development শীরোনামে।

তিনি একজন কন্যা ও একজন পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রী রুমা গাঙ্গুলী একজন হোম মেকার ।